প্রকল্প পরিচালক


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব জনাব কেয়া খান ঢাকা শহরে জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস ঢাকা জেলাধীন ধামরাই উপজেলার রাজাপুর গ্রাম। তাঁর পিতা মরহুম ওয়াহিদুর রহমান খান এবং মাতা শামসুন নাহার বেগম।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে সমাজ বিজ্ঞান বিষয়ে বি এস এস (সম্মান) ও এম এস এস ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে অস্ট্রেলিয়ার ক্যানবেরা বিশ্ববিদ্যালয় হতে Public Administration বিষয়ে এম এস ডিগ্রী অর্জন করেন।

জনাব কেয়া খান বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের ১৩তম ব্যাচের কর্মকর্তা। তিনি ১৯৯৪ সালে চাকুরিতে যোগদান করেন। বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা হিসেবে তিনি মাঠ প্রশাসনসহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে জেলা প্রশাসকের কার্যালয়, ময়মনসিংহে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি পরিত্যক্ত সম্পত্তি ব্যবস্থাপনা বোর্ড, ঢাকা, শিল্প মন্ত্রণালয়াধীন ট্রেডমার্ক রেজিস্ট্রি অফিস, ঢাকা এবং জেলা প্রশাসকের কার্যালয়, মানিকগঞ্জে দায়িত্ব পালন করেন।

জনাব কেয়া খান জনপ্রশাসন মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

তিনি আন্তজার্তিক পর্যায়ে অনুষ্ঠিত প্রশিক্ষণ, সেমিনারে অংশগ্রহণের জন্য অস্ট্রেলিয়া, আমেরিকা, যুক্তরাজ্য, থাইল্যান্ড, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করেছেন।