ভবিষ্যত্‍ পরিকল্পনা

প্রকল্প মেয়াদ শেষে প্রকল্পের আউটপুট জাতীয় মহিলা সংস্থার তত্ত্বাবধানে পরিচালিত হবে। তথ্যআপা প্রকল্পের প্রধান কার্যালয়ের অনলাইন কার্যক্রমসমূহ (ওয়েব পোর্টাল, তথ্য ভাণ্ডার, তথ্যআপা আইপি টিভি, এমআইএস সফটওয়্যার এবং এ সংক্রান্ত ইকুইপমেন্ট/যন্ত্রাংশ) এবং কম্পিউটার ও অন্যান্য সরঞ্জামাদি জাতীয় মহিলা সংস্থার হেফাজতে রক্ষণাবেক্ষণ করা হবে। উক্ত অনলাইন কার্যক্রমসমূহ বাংলাদেশ সরকারের অর্থায়নে পরিচালিত হবে। এক্ষেত্রে প্রয়োজনে জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ের সম্মতি নিয়ে পদ সৃষ্টি করা হবে। উল্লেখ্য, প্রকল্প মেয়াদ শেষে তথ্যআপা প্রকল্পের মাঠ পর্যায়ের কার্যক্রম জাতীয় মহিলা সংস্থার জেলা ও উপজেলা অফিসের মাধ্যমে অব্যাহত রাখা হবে। বর্তমানে ৬৪টি জেলা এবং ৫০টি উপজেলায় জাতীয় মহিলা সংস্থার অফিস রয়েছে। অবশিষ্ট উপজেলায় জাতীয় মহিলা সংস্থার অফিস প্রতিষ্ঠার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

প্রকল্পের সাসটেইনিবিলিটি নিশ্চিতকরণে নিম্নলিখিত পদক্ষেপগুলো গ্রহণ করা হচ্ছে:

  • মাইন্ড ইন্সপায়ার টু ন্যাশনাল অ্যাচিভমেন্ট (MINA) দল গঠন করা হয়েছে। তাদেরকে উপযুক্ত করে গড়ে তোলা এবং অনুপ্রেরণা প্রদানের জন্য প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। তারা প্রকল্পের অবর্তমানে গ্রামীণ নারীদেরকে তথ্যসেবা প্রদানসহ নানা বিষয়ে সচেতন করবে। এই গ্রুপের সদস্যগণ স্থানীয় পর্যায়ে সমাজ উন্নয়নে একটি প্রতীকী জাগরণ হিসেবে কাজ করবে।
  • ই-লার্নিং এর মাধ্যমে উদ্যোগী মহিলাদের বিশেষভাবে গড়ে তোলার জন্য ই-লার্নিং পোর্টাল তৈরির কার্যক্রম গ্রহণ করা হবে।
  • গ্রামীণ নারীদের উৎপাদিত ও সংগৃহীত পণ্য বিক্রয়ের জন্য তৈরিকৃত তথ্যআপার ই-কমার্স উদ্যোগ লালসবুজ ডট কম মার্কেটপ্লেসটি প্রকল্পের অবর্তমানে কর্তৃপক্ষের তত্ত্বাবধানে পরিচালিত হবে।