কার্যক্রম

তথ্যআপা:

   ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্পটিতে মূলত Information Technology এর উপরে অত্যন্ত গুরুত্ব আরোপ করা হয়েছে ৷ সুযোগবঞ্চিত ও কম সুযোগপ্রাপ্ত মহিলারা যেন Information Technology এর ব্যবহারের সুযোগ গ্রহনের মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে তাদের আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে পারে ও সহজে তাদের বিভিন্ন সমস্যা সমাধানে সাহায্য পেতে পারে সেই বিষয়টির উপর জোর দেয়া হয়েছে ৷

প্রকল্পের কার্যক্রম সমূহ :

(১) তথ্য ভান্ডার /Comprehensive Database (Knowledge Bank) :
একটি সমৃদ্ধ তথ্য ভান্ডার গড়ে তোলা হয়েছে ৷ এই তথ্য ভান্ডারে মহিলা বিষয়ক বিভিন্ন তথ্যের মজুদ আছে । এ তথ্য ভান্ডারের প্রধান সুবিধা হল মহিলা বিষয়ক সকল মূল্যবান তথ্যাবলী একটি প্রবেশযোগ্য সুনির্দিষ্ট স্থানে (Data Base) সংরক্ষণ ৷ এই তথ্য ভান্ডারের আরো সুবিধা হল এই তথ্যসমুহ বিতরণ ও ব্যবহারে কোনো অর্থ ব্যয় হয় না ৷ এই তথ্য ভান্ডার টি গড়ে তোলার জন্য আউট সোর্সিং করা হয়েছে এই মর্মে ডিপিপি তে উল্লেখ রয়েছে ৷ আউট সোর্সিং এর মাধ্যমে যে ডোমেইন এক্সপার্টরা এই তথ্য ভান্ডার গড়ে তুলেছেন তারা তথ্য নির্বাচনের ক্ষেত্রে নিবিড় বিশ্লেষণের মাধ্যমে সর্বাধিক অগ্রাধিকারপূর্ন ও গুরুত্বপূর্ন মহিলা বিষয়ক তথ্য নির্বাচন করছেন ৷ এই তথ্য প্রবাহে স্বাস্থ্য সমস্যা, মাতৃত্বজনিত সমস্যা, প্রাথমিক চিকিত্সা, চাকুরী বাজার, মহিলা উদ্যেক্তা ও বেকার মহিলাদের জন্য চাকুরীর তথ্য প্রদান, বাল্য বিবাহ, ফতোয়া, নারীর বিরুদ্ধে সহিংসতা বিষয়ে নির্দেশনা ইত্যাদি বিষয়াবলী উল্লেখ রয়েছে ৷ তথ্য সংগ্রহের ক্ষেত্রে বিদ্যমান উত্স থেকে এবং জরীপের মাধ্যমে তথ্য সংগৃহীত হয়েছে.

নির্দিষ্ট বিষয়ে বিদ্যমান তথ্য যেমন ইতোপূর্বে বিভিন্ন প্রতিষ্ঠান বা সংস্থা যেমনঃ A2I Projects, JMS, BIDS ,DNet, USAID ,UNDP ,Shishu Academy,Department of Women Affairs , BARC সম্পাদিত মহিলা ও শিশু বিষয়ক বিভিন্ন জরীপ, গবেষণালব্ধ তথ্য এবং টিম কর্তৃক প্রয়োজনীয় গবেষণায় পরিচালিত হচ্ছে ৷

এ সকল তথ্যাবলী Raw Format ও Digital Format উভয়ে সংরক্ষন করা হয়েছে ৷Textual Content Development, Audio Content Development, Video Content Development, Animation Content Development জন্য ডিপিপি তে বছর ভিত্তিক লক্ষ্যমাত্রা নির্ধারিত রয়েছে ৷

(২) তথ্য কেন্দ্র (Information Center) :
তের (১৩) টি উপজেলায় তের ১৩টি তথ্য কেন্দ্র গড়ে তোলা হয়েছে ৷ এই তথ্য কেন্দ্র সমুহের দায়িত্বে আছেন তথ্য সহকারী এবং জুনিয়র তথ্য সহকারীগন ৷ তথ্য সহকারী তথ্য কেন্দ্রের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে আছেন এবং জুনিয়র তথ্য সহকারীগণ সংশ্লিষ্ট এলাকার মহিলাদের তথ্য যোগাযোগ প্রযুক্তির ব্যবহার ও এর সুবিধা সম্পর্কে সচেতনতা ও উদ্বুদ্ধকরণের লক্ষ্যে ঘরে ঘরে পরিদর্শনের কাজে নিয়োজিত আছেন ৷ প্রতিমাসে ৪৫০-৫০০ পরিবারে গমনের লক্ষ্যমাত্রা নির্ধারিত রয়েছে ৷
তথ্য কেন্দ্র সমুহের সুবিধা গুলো হলো:

I. তথ্য কেন্দ্র (Knowledge Center) হিসাবে কাজ করছে :
এ সকল তথ্য কেন্দ্র এক একটি Data Bank হিসাবে কাজ করছে ৷ সংশ্লিষ্ট বিভাগ ও জেলার Data base,বই ,ম্যাগাজিন, অন্যান্য প্রকাশণা এই তথ্য কেন্দ্রে মজুদ আছে ৷ এছাড়া প্রকল্পের আওতায় প্রকল্পের মূল কার্যালয়ের মজুদ তথ্যাবলীও প্রকল্প পরিচালক কর্তৃক তথ্য কেন্দ্র সমুহে প্রেরণ করা হচ্ছে ৷ মহিলা বিষয়ক মাল্টিমিডিয়া, টিভি প্রোগ্রাম ও ওয়েব পোর্টাল এর মাধ্যমে ডাউনলোড করে তথ্য কেন্দ্রে মজুদ করা হয় ।

II. Information & Digital Service Provider হিসাবে কাজ করছে :
তথ্য যোগাযোগ প্রযুক্তি যেমন ইন্টারনেট ব্রাউজিং, ই-মেই্ল, ভয়েজ কমিউনিকেশন ইত্যাদি ব্যবহারের মাধ্যমে মহিলারা বিভিন্ন সমস্যা সমাধান ও চাকুরী খবর, বিভিন্ন ঋন সুবিধা , বাজারদর, ই-ট্রেনিং দ্রুত যোগাযোগ ইত্যাদি সম্পর্কে জানতে পারছেন ৷ এছাড়া এ সকল তথ্য কেন্দ্রে ডিজিটাল ফটোগ্রাফী,স্ক্যানিং,ফ্যাক্স ,ফোন ইত্যাদির সেবা প্রদান করা হচ্ছে ৷

III. স্বাস্থ্য সেবা (Health Services) :
মহিলা ও শিশুদের স্বাস্থ্য পরীক্ষার সুবিধা প্রদান করা হচ্ছে এসকল তথ্য কেন্দ্রে ৷ রক্তচাপ,ডায়াবেটিস এবং ওয়েট ম্যানেজমেন্ট সংক্রান্ত যন্ত্রপাতি সরবরাহপূর্বক এসব তথ্য কেন্দ্রে মহিলাদের স্বাস্থ্য পরীক্ষার সুবিধা প্রদান করা হচ্ছে ।

IV. ডোর টু ডোর তথ্য সেবা (Knowledge Service At Door to Door Step) :
একজন জুনিয়র তথ্য সহকারী এই সেবা নিয়ে সংশ্লিষ্ট এলাকার ঘরে ঘরে গমন করে মহিলা ও শিশু বিষয়ক জ্ঞান ও তথ্য বিতরণ করছেন ৷ তিনি একটি ল্যাপটপ ব্যবহারের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার মহিলাদের Audio-Visual Programme প্রদর্শন করছেন এবং তাদের সাথে এ বিষয়ে একটি পারস্পরিক সম্পর্ক গড়ে তুলছেন ৷

V. Voice of Women :
এসকল তথ্য কেন্দ্রে মহিলা সংক্রান্ত বিভিন্ন ইস্যু ,অভিযোগ মতামত, স্থানীয় সমস্যা ইত্যাদির রেকর্ড রেখে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হচ্ছে ৷ নারীর বিরুদ্ধে সহিংসতা সংক্রান্ত রের্কড বুক সংরক্ষন করা হচ্ছে এসকল তথ্য কেন্দ্রে ৷

V. Discussion with Expert :
এ সকল তথ্য কেন্দ্রে Vedio Chatting and e-mailing এর মাধ্যমে Central Call Canter নিয়োজিত বিশেষজ্ঞদের এর সাথে যোগাযোগের সুযোগ রয়েছে । domain Expert দের সাথে মাঝে মাঝে Vedio Conference & Phone মাধ্যমে আলোচনা ও মতামত বিনিময়ের সুযোগ রয়েছ ৷

Empowerment of Women :
প্রশিক্ষনের মাধ্যমে তথ্য সহকারী ও জুনিয়র তথ্য সহকারীদের মহিলা ও শিশু বিষয়ক সমস্যাবলী সংক্রান্ত বিষয় ছাড়াও internet, network Management Digital Equipment management এ উপযুক্ত করে গড়ে তোলা হয়েছে।

Research Center :
তথ্য সংগ্রহ , তথ্যবিন্যাসমুহ ভবিষ্যতে মহিলা বিষয়ক যেকোনো গবেষণার জন্য এসব তথ্য কেন্দ্র সুযোগ তৈরী করে দিয়েছে ৷

(৩) ওয়েব পোর্টাল (Web Portal for women) :
মহিলাদের জন্য একটি Web Portal স্থাপন করা হয়েছে ৷ এটি আউট সোর্সিং এর মাধ্যমে অভিজ্ঞ IT Company কর্তৃক ডিজাইন করা হয় ৷ ওয়েব পোর্টালের মূল উপজীব্য হল নারী ৷ নারী সম্পর্কিত নানান ঘটনা, বিষয়াবলী, নারী নীতি এবং নারীকেন্দ্রিক তথ্য প্রবাহ - এ সবই এই ওয়েব পোর্টালের মূখ্য বিষয় ৷ বাংলা ও ইংরেজীতে ওয়েব পোর্টাল তৈরী, ব্লগিং এবং অন্যান্য অনলাইন সেবা প্রদান সংক্রান্ত কারিগরি জ্ঞানসম্বলিত আইটি বিষয়ে দক্ষ কোনো কোম্পানীকে আউটসোর্সিং এর মাধ্যমে এই ওয়েব পোর্টাল তৈরীর দায়িত্ব প্রদান করা হয়েছে ৷ সফটওয়্যার তৈরীতে অভিজ্ঞ ব্যক্তি/প্রতিষ্ঠানের মাধ্যমে পৃথকভাবে তৈরী করা হয়েছে ফাইল ব্যবস্থাপনা ও ডাটাবেজ ব্যবস্থাপনা সংক্রান্ত সফটওয়্যার এবং তা ওয়েব পোর্টালের সাথে সমন্বিত করা হয়েছে ৷ ওয়েব পোর্টালের মাধ্যমে যে সুবিধাগুলো পাওয়া যাচ্ছে সেগুলো হচ্ছে :
   • নারী বিষয়ক ডিজিটাল তথ্য ভান্ডার (Women Knowledge Bank) এর সাথে সংযোগ স্থাপন ।
   • ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে মহিলা ও শিশু বিষয়ক তথ্য প্রাপ্তি নিশ্চিতকরন ।
   • প্রয়োজন মাফিক তথ্য খুঁজে বের করার সুবিধা তৈরী ।
   • বাংলা ও ইংরেজী উভয় ভাষায় পোর্টাল ব্যবহারের সুযোগ ।
   • নারী সংক্রান্ত খবরাখবর এবং নারী নীতির সর্বশেষ আপডেট ।
   • ব্লগ সার্ভিস ।
   • নারীদের জন্য উপযুক্ত দক্ষতাসম্পন্ন কর্ম সংস্থান এবং উদ্যেক্তা সৃষ্টির লক্ষ্যে প্রয়োজনীয় তথ্যের ও সন্নিবেশ করা ৷

(৪) কল সেন্টার (Central call Center) :
মহিলা ও শিশুদের জন্য সঠিক সময়ে দ্রুততার সাথে সঠিক তথ্য প্রাপ্তি একটি চলমান সমস্যা ৷ এই সমস্যা দূরীকরণে প্রকল্পের মাধ্যমে ঢাকায় প্রতিষ্ঠা করা হয়েছে একটি কল সেন্টার ৷ ১০৯২২ নম্বরে ফোন করার মাধ্যমে দেশের যেকোনো স্থান থেকে যে কেউ এই কল সেন্টারের সেবা গ্রহণ করতে সক্ষম হচ্ছে ৷ একসাথে ছয় জন সেবা-গ্রহীতাকে সেবা প্রদান করার মত সুবিধা কল সেন্টারটিতে আছে ৷ কল সেন্টারের প্রধান সুবিধা হবে এই যে, সেবা গ্রহীতা সশরীরে হাজির না হয়েও কোনো রকম সংকোচ ছাড়াই তার/তাদের সকল ধরনের ব্যক্তিগত সমস্যাদি বিষয়ে সমাধান চাইতে সক্ষম হচ্ছে ৷ কল সেন্টারের মাধ্যমে আরও যে সকল সুবিধা পাওয়া যাচ্ছে, সেগুলো হচ্ছে :
   o কল সেন্টারের মাধ্যমে যে সকল বিষয়ের উপর তথ্য সেবা প্রদান করার হচ্ছে, তার মধ্যে রয়েছে :
   o নারী এবং জেন্ডার ।
   o আইনগত বিষয়
   o শিক্ষার্থী, উদ্যোক্তা, গবেষক, চাকুরী প্রার্থী ইত্যাদি শ্রেণীর নারীদের জন্য সঠিক উপদেশ প্রদান ।
   o চাকুরীর বাজার সম্পর্কিত তথ্য
   o স্বাস্থ্য সেবা এবং ডাক্তারী তথ্য
   o ব্যবসা বিষয়
   o কৃষি বিষয়ক পরামর্শ
   o ভবিষ্যতে রেফারেন্স হিসাবে ব্যবহারের সুবিধার্থে সকল কল মনিটর করা হয় এবং রেকর্ড করা রয়েছে ।
   o কল সেন্টারের মাধ্যমে সকল তথ্য কেন্দ্রের মধ্যে সমন্বয় সাধন করা হয়েছে এবং তথ্য কেন্দ্রগুলোকে প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করা হচ্ছে ৷
   o টেলিফোন সেবা ছাড়াও এসএমএস, মেসেঞ্জার সার্ভিস, ই-মেইল এবং ওয়েব পোর্টালের মাধ্যমে কল সেন্টারের সেবা বিতরণের ব্যবস্থা রয়েছে ৷

(৫) মোবাইল এ্যাপ্লিকেশন (Information through mobile phone) :
মোবাইল ফোনের ব্যবহার এখন সর্বত্র ৷ তাই মোবাইল ফোনের মাধ্যমে স্বল্প খরচে এবং কার্যকরীভাবে তথ্য সেবা প্রদান সম্ভব ৷ কল সেন্টারের সেবা গ্রহণের জন্য মোবাইল ফোনের ব্যবহার ছাড়াও বিশেষায়িত মোবাইল এপ্লিকেশন সফটওয়্যার তৈরীর মাধ্যমে স্বল্প খরচে এসএমএস (টেক্সট) ভিত্তিক তথ্য সেবা প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হয়৷ মৌলিক ধরনের তথ্য চাহিদা যেমন, স্বাস্থ্য সম্পর্কিত তথ্য, জরুরী খবর, সাধারণ জ্ঞান, কৃষি তথ্য, রান্না-বান্না ইত্যাদি এই প্রযুক্তি ব্যবহার করে মেটানো সম্ভব হচ্ছে ৷

(৬) উইমেন টিভি (Women T.V) :
প্রকল্পের আওতায় যে ওয়েব পোর্টাল তৈরী করা হয়েছে সেখানে যোগ করা হয়েছে একটি অনলাইন টিভি ৷ এই টিভির নাম উইমেন টিভি ৷ ওয়েব পোর্টালের মাধ্যমে এই টিভি দেখা সম্ভব ৷ এই টিভিতে যে সকল প্রোগ্রাম প্রচার করা হয় সেগুলোর মূল উপজীব্য হবে নারী সংক্রান্ত বিষয়াবলী ৷ তাছাড়া, সেখানে থাকছে একটি ভিডিও এবং স্থিরচিত্রের সংগ্রহশালা ৷
উইমেন টিভি তে প্রচারিত প্রোগ্রামসমূহ অফলাইন অবস্থায় দেখার সুবিধার জন্য একটি স্বতন্ত্র সফটওয়্যার তৈরী করা হয়েছে ৷ এটি তৈরী করা হয়েছে শুধুমাত্র জাতীয় মহিলা সংস্থার ব্যবহারের জন্য৷ এই সফটওয়্যারের মাধ্যমে অনলাইন টিভিতে প্রচারিত প্রোগ্রাম ডাউনলোড করে কম্পিউটারে সংরক্ষণ করে রাখা সম্ভব হয়েছে৷ ফলে জেএমএস বা তথ্য কেন্দ্রসমূহ যদি প্রশিক্ষণ বা অন্য কোনো কারনে কোনো টিভি প্রোগ্রাম ব্যবহার করতে চায়, তবে প্রথমে এই সফটওয়্যারের মাধ্যমে সেই প্রোগ্রামটি ডাউনলোড করে রাখতে পারছে এবং পরবর্তীতে তা প্রয়োজনমাফিক ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করতে পারছে৷ এটি নির্মানধীন রয়েছে ৷

(৭) প্রকল্পের সেবা-গ্রহীতা :
প্রকল্পের শিরোনাম থেকেই এটা পরিষ্কার যে এই প্রকল্প প্রাথমিকভাবে শুধুমাত্র মহিলাদের জন্য ৷ ক্ষেত্র বিশেষে নারী ও শিশুর উন্নয়ন কথাও প্রকল্প দলিলে বলা হয়েছে
সুনির্দিষ্টভাবে প্রকল্পের সেবা গ্রহীতাগণ হচ্ছে :

  ১৷ উপ-শহর ও গ্রামীণ অঞ্চলের সুবিধা বঞ্চিত নারীগোষ্ঠী, বিশেষ করে যারা কিছুটা দক্ষতাসম্পন্ন এবং যাদের মধ্যে উদ্যেগী মনোভাব বিদ্যমান, তারাই হবে তথ্য ভান্ডার (knowledge bank)এর প্রধান সেবা-গ্রহীতা ৷ তবে সাধারণভাবে তথ্য ভান্ডার এর সেবা সকল নারীর জন্যই প্রযোজ্য ৷ স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক তথ্য, রান্না বিষয়ক অথবা দৈনন্দিন জীবনের নানা দরকার মেটানোর জন্য দরকারী তথ্য, প্রয়োজনীয় আইনী সহায়তা , শিশু বিষয়ক নানান তথ্য, চাকুরী অনুসন্ধান ইত্যাদি সকল ধরনের তথ্যের জন্য এই নারীগোষ্ঠীর সামনে তথ্য ভান্ডারের দুয়ার থাকছে খোলা ৷

  ২৷ তথ্য-কেন্দ্র (Information Center) এর ক্ষেত্রে সেবা গ্রহীতা হবে সেই সকল মহিলা যারা তথ্য-কেন্দ্রের আশ-পাশের এলাকাতেই অবস্থান করে এবং ইন্টারনেট সুবিধা বঞ্চিত ৷ তথ্য সহকারী/জুনিয়র তথ্য সহকারীর মাধ্যমে নারী ও শিশু বিষয়ক যেকোনো তথ্য প্রাপ্তির ক্ষেত্রে সুবিধা বঞ্চিত নারীগোষ্ঠী তথ্য-কেন্দ্রের সুবিধা গ্রহণ করতে পারছে ৷

  ৩৷ তথ্য প্রযুক্তি নির্ভর তথ্য-সেবা বিতরণ এবং গ্রামীণ মহিলা জনগোষ্ঠী কর্তৃক সেই সেবা গ্রহণে সচেতনতা বৃদ্ধি এবং উদ্বুদ্ধকরণ আলোচ্য প্রকল্পের অন্যতম কার্যক্রম ৷ ১০ উপজেলার গ্রামীণ জনপদের ১ লক্ষ মহিলাকে এই সচেতনতা বৃদ্ধি কার্যক্রমের আওতায় আনা হয়েছে ৷

  ৪৷ তথ্য কেন্দ্র (Information Center) এর মাধ্যমে তথ্য সেবা প্রদানের পাশাপাশি প্রশিক্ষণ প্রদানের কর্মসূচীও প্রকল্পের অন্যতম লক্ষ্য ৷ জীবিকা অর্জনে উত্কর্ষতা সাধনের প্রশিক্ষনের পাশাপাশি মৌলিক তথ্য প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে ৷ এ সকল প্রশিক্ষনের জন্য প্রশিক্ষণার্থী হিসাবে নির্বাচন করা হয়েছে গ্রামীণ এলাকার ছয় হাজার (৬০০০) মহিলাকে ৷

  ৫৷ প্রকল্পের আওতায় Central Women Call Center প্রতিষ্ঠিত হওয়ার পর দেশের সকল অঞ্চলের সকল নারীই এই সেন্টারের মাধ্যমে তথ্য সেবা গ্রহণ করতে পারছে ৷

  ৬৷ তথ্য ভান্ডার (Knowledge Bank) তৈরীর মাধ্যমে এক বিপুল জ্ঞান ভান্ডার সকলের জন্য উম্মুক্ত রয়েছে ৷ শিক্ষাবিদ, গবেষক, নীতি নির্ধারক এবং বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞ নির্বিশেষে সকলেই এই জ্ঞান ভান্ডার ব্যবহার করে একদিকে নিজেদেরকে সমৃদ্ধ করতে পারছে, একই সাথে দেশের নারী উন্নয়ন বিষয়ক গবেষণা পরিচালনার জন্য প্রয়োজনীয় তথ্যের একটি সমৃদ্ধ উত্স হিসাবে এই তথ্য ভান্ডার (Knowledge Bank) কাজ করছে ৷
মূল কার্যালয়ের কার্যক্রম এবং তথ্য কেন্দ্রের কার্যক্রম

মূল কার্যালয়ের কার্যক্রম : প্রকল্পের মূল অফিস প্রকল্পের সকল কার্যক্রমের কেন্দ্রবন্দু মূল অফিসের কার্যক্রম গুলিকে নিম্নরুপে ভাগ করা যেতে পারে -
  ১. প্রশাসনিক কার্যক্রম ।
  ২. দ্রব্য, সেবা ও বুদ্ধিবৃত্তিক সেবা ক্রয়কার্যক্রম সম্পাদন ।
  ৩. প্রচার কার্যক্রম ।
  ৪. সভা ও সেমিনার ও মেলায় অংশগ্রহণ সংক্রান্ত ।
  ৫. তথ্য ভান্ডার, ওয়েবপোর্টাল, উইমেন টিভি, কলসেন্টার ও মোবাইল এপ্লিকেশন ইত্যাদি সফটওয়্যার নির্মান কাজের তদারকি, নিয়ন্ত্রন ও সংরক্ষণ ।
  ৬. তথ্য কেন্দ্র প্রতিষ্ঠা এবং তথ্য কেন্দ্রের সকল কার্যক্রম মনিটরিং ।
  ৭. প্রশিক্ষণ সংক্রান্ত কার্যক্রম পরিচালনা ।
  ৮. রিপোর্টিং কার্যক্রম ।
  ৯. মন্ত্রণালয়, জাতীয় মহিলা সংস্থা ও অন্যান্য সরকারী অফিসের সাথে যোগাযোগ রক্ষা ।
তথ্য কেন্দ্রের কার্যক্রমঃ
১. উঠান বৈঠকঃ
উঠান বৈঠক আয়োজন করে গ্রামীন মহিলাদের তথ্য প্রযুক্তিসরকারের বিভিন্ন আইন ও নীতি সম্পর্কে সচেতন করে তোলা । যেমন: ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ওয়েব সাইট ভিজিট করে তথ্য প্রযুক্তির সুবিধা সম্পর্কে সচেতন করে তোলা হয় । এছাড়া বাল্যবিবাহ, যৌতুক নিরোধ আইন, নারী নির্যাতন আইন, নারী নীতি ইত্যাদে সম্পর্কে মুক্ত আলোচনা ।

২. তথ্যকেন্দ্রের তথ্য সেবাঃ
যে সকল সেবাগ্রহীতা আগমন করেন তাদের বিভিন্ন ওয়েবসাইট সম্পর্কে সচেতন করা হয় । স্কাইপে কথা বলা, পরীক্ষার ফলাফল দেখা, কলসেন্টারে কথা বলা, চাকুরী সম্পর্কে বিভিন্ন তথ্য জানা, সরকারী সেবা সম্পর্কে অবহিত করা, সরকারী সেবাপ্রদানকারী অফিসের সাথে যোগাযোগ করা । গ্রামীন মহিলাদের প্রাথমিক স্বাস্থ্য সেবা সম্পর্কে সচেতন করা, ওজন মাপা, প্রেসার মাপা, ডায়াবেটিস মাপা ইত্যাদি সেবা গ্রহীতাদের বিনামূল্যে করা হয় ।
ডোর টু ডোর সেবাঃ
গ্রামীন মহিলাদের তথ্য প্রযুক্তি সেবা প্রদানের লক্ষ্যে তথ্য সহকারীগন গ্রামের মহিলাদের বাড়ী বাড়ী গিয়ে সেবা দিয়ে থাকে । তাদের সাথে ল্যাপটপ এবং মডেম থাকে । গ্রামে পরিবার পর্যায়ে মহিলাদের তথ্য সেবা দেওয়ার জন্য তারা ল্যাপটপ ব্যবহারের মাধ্যমে তথ্য প্রযুক্তি সম্পর্কে আলোচনা করে তাদের মধ্যে তথ্য প্রযুক্তি সম্পর্কে আগ্রহ সৃষ্টি করার উদ্যোগ গ্রহণ করেন । গ্রামীন মহিলারা নিজ ঘরে বসেই তথ্য প্রযুক্তি সম্পর্কে জানার সুযোগ পায় এবং এই সেবা তাদের মধ্যে তথ্য প্রযুক্তি ব্যবহারের প্রতি ইতিবাচক মনোভাব তৈরি করতে সাহায্য করে ।