প্রকল্পের অর্জন

প্রকল্প এলাকাঃ বর্তমানে বাংলাদেশের ১৩টি জেলার ১৩ টি উপজেলায় ১৩ টি তথ্যকেন্দ্র প্রতিষ্ঠিত করা হয়েছে । প্রকল্প এলাকা সমূহ হচ্ছেঃ ভৈরব (কিশোরগঞ্জ), কোটালিপারা (গোপালগঞ্জ), ভেড়ামারা (কুষ্টিয়া), মোল্লাহাট (বাগেরহাট), পত্নীতলা (নওঁগা), মাটিরাঙ্গা (খাগড়াছড়ি), চাটখিল (নোয়াখালি), দেবিদ্বার (কুমিল্লা), গৌরনদী (বরিশাল), গোবিন্দগঞ্জ (গাইবান্ধা), কালিগঞ্জ (গাজীপুর), পটুয়াখালি সদর (পটুয়াখালি) এবং শ্রীমঙ্গল (মৌলভীবাজার) ।

তথ্যকেন্দ্রের সেবা প্রদানঃ

(ক) উঠান বৈঠকের মাধ্যমে সচেতনতা মূলক প্রশিক্ষণ প্রদানঃ তথ্যকেন্দ্র এর মাধ্যমে তথ্য সেবা প্রদানের পাশাপাশি প্রশিক্ষণ প্রদানের কর্মসূচীও প্রকল্পের অন্যতম লক্ষ্য । জীবিকা অর্জনে উৎকর্ষতা সাধনের প্রশিক্ষনের পাশাপাশি মৌলিক তথ্য-প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে । প্র্রকল্প মেয়াদে ১৩ টি তথ্যকেন্দ্রের মাধ্যমে মোট ৬৩২ টি উঠান বৈঠক সম্পন্ন হয়েছে এবং মোট ২৫,৩২৩ জন সেবাগ্রহীতাকে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, নারীর বিরুদ্ধে সহিংসতা, চাকরি সংক্রান্ত তথ্য, আইনগত সমস্যা, তথ্য প্রযুক্তি ইত্যাদি সম্পর্কে সচেতনতামূলক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে ।

(খ) ডোর-টু-ডোর সেবা প্রদানঃ তথ্য কেন্দ্রসমূহের মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার মহিলাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার এবং এর সুবিধা সম্পর্কে সচেতনতা ও উদ্বুদ্ধকরণের লক্ষ্যে তথ্য সহকারী এবং জুনিয়র তথ্যসহকারীগণ ঘরে ঘরে পরিদর্শনের কাজে নিয়োজিত আছেন । প্রতিমাসে ৪৫০-৫০০ পরিবারে গমন করছেন ।

সেবাগ্রহীতার লক্ষ্যমাত্রা ও অর্জনঃ তথ্য কেন্দ্রসমূহের মাধ্যমে ২০০,০০০ (২ লক্ষ) গ্রামীণ ও উপশহরাঞ্চলের মহিলাদের শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, নারীর বিরুদ্ধে সহিংসতা, চাকরি সংক্রান্ত তথ্য, আইনগত সমস্যা, তথ্য প্রযুক্তি ইত্যাদি বিভিন্ন বিষয়ে তথ্যসেবা প্রদানের লক্ষ্যমাত্রা রয়েছে । ১৩ টি তথ্যকেন্দ্রের মাধ্যমে প্রকল্প মেয়াদে ্অর্থাৎ ডিসেম্বর/২০১৫ পর্যন্ত মোট ২,৬৩,৩২৯ জন মহিলাকে তথ্য সেবা প্রদান করা হয়েছে ।

 

তথ্য আপা প্রকল্পের আওতায় নির্মিত প্রযুক্তি সেবাসমূহ :

(১) ওয়েব পোর্টাল (Web Portal): তথ্য আপাঃ প্রকল্পের ওয়েব পোর্টাল প্রতিষ্ঠা করা হয়েছে ।

(২) তথ্য ভান্ডার/Comprehensive Database (Knowledge Bank): শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, আইন, ব্যবসা, জেন্ডার এই ছয়টি বিষয়ের উপর নারী ও শিশু বিষয়ক তথ্যাবলী সম্বলিত একটি তথ্য ভান্ডার তৈরী করা হয়েছে । তথ্য ভান্ডার এর ঠিকানা: www.info.totthoapa.gov.bd.

(৩) উইমেন টিভি (Women TV): নারী সংক্রান্ত বিভিন্ন বিষয়াবলী নিয়ে উইমেন টিভি প্রতিষ্ঠা করা হয়েছে । উইমেন টিভি তথ্য আপার ওয়েব পোর্টালের মাধ্যমে সম্প্রচারিত হয়। উইমেন টিভিতে রয়েছে একটি ভিডিও এবং স্থিরচিত্রের সংগ্রহশালা। উইমেন টিভির ঠিকান: www.womantv.totthoapa.gov.bd.

(৪) কল সেন্টার (Call Center): নারী ও শশিুদরে জন্য সঠিক সময়ে দ্রুততার সাথে সঠিক তথ্য প্রাপ্তির লক্ষ্যে তথ্য আপা প্রকল্প, জাতীয় মহিলা সংস্থা, ঢাকায় একটি কল সন্টোর প্রতিষ্ঠা করছে । তথ্যআপা কল সেন্টারটির হট লইন নম্বর ১০৯২২ । তথ্যআপা কল সেন্টারটি শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, আইন, ব্যবসা, জেন্ডার এই ছয়টি (০৬) বিষয়ে প্রতিটির উপর একজন করে বশিষেজ্ঞ কল সন্টোরে এজন্টে হিসাবে কাজ করছে এবং ১০৯২২ হটলাইন নম্বরে ফোন করার মাধ্যমে দেশের যে কোন স্থান থেকে যে কউে এই বিশেষজ্ঞগনের সেবা গ্রহণ করতে পারে । এক সাথে ছয় জন সেবাগ্রহীতাকে সেবা প্রদান করার মত সুবিধা কল সেন্টারটিতে রয়েছে। কল সেন্টারটির প্রধান সুবিধা হচ্ছে এই যে সেবাগ্রহীতা সশরীরে হাজির না হয়েও কোন রকম সংকোচ ছাড়াই তার/তাদরে সকল ধরনের সমস্যাদি সমাধান চাইতে সক্ষম হচ্ছে ।

(৫) মোবাইল ফোন এল্পিকেশন (Mobile Phone Application): মোবাইল এপ্লিকেশন প্রতিষ্ঠা করা হয়েছে ।